নারী: কিশোরী থেকে বৃদ্ধা -
ডা. সুমন চৌধুরী

নারী শুধু কন্যা, জায়া, জননী রূপে সংসার আলো করেছেন তা নয়, জীবিকার সংস্থানেরও বহুক্ষেত্রে তারা সমানভাবে এগিয়ে আসছেন। এই পরিস্থিতিতে নারীদের নিজেদের স্বাস্থ্য সম্পর্কে অনেক বেশি সচেতনতার প্রয়োজন দেখা দিয়েছে।
জন্ম থেকে মৃত্যু পর্যন্ত শারীরিক ও মানসিক পরিবর্তন নারীজীবনকে বিভিন্ন পর্যায়ে বিভক্ত করে। শৈশব পার হওয়ার সঙ্গে সঙ্গে কৈশোর আসে এবং বয়ঃসন্ধির রূপান্তর ক্রমে কিশোরীকে নিয়ে যায় যুবতীর পর্যায়ে। তখন নারী যেন কুড়ি থেকে পাঁপড়ি মেলে বর্ণ ও গন্ধে সকলকে মুগ্ধ করে ফুলের মতো ফুটে ওঠে। এভাবে প্রেম, বিবাহ, মাতৃত্বের নব-নব আবেষ্ঠনীতে মেয়েদের মনের ক্রমবিকাশ ঘটতে থাকে। পরে আবার প্রৌঢ়ত্বে এসে ঋতুবন্ধের সূচনা করে এবং বার্ধক্য ও জরা ধীরে ধীরে মানবজীবনের সমাপ্তির ইঙ্গিত জানাতে থাকে। নারী জীবনের মাতৃত্ব ও প্রজনন ক্ষমতা নিবৃত্তির পরেও নানা স্ত্রীরোগ এ পরিনত বয়সে সমস্যা সৃষ্টি করতে পারে।সুতরাং বিভিন্ন বয়সের শারীরিক বিকাশের অবশ্যম্ভাবী প্রাকৃতির নিয়ম সম্বন্ধে কিছুটা ব্যবহারিক জ্ঞান সব নারীরই থাকা আবশ্যক। এই জ্ঞান তাদের জীবন পথে সাবলীলভাবে এগিয়ে চলার মতো মানসিক শক্তি যোগাবে।



বইটি ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।



Sisir Suvro

শুধুমাত্র পাঠকদের জন্যই আমার এ ক্ষুদ্র প্রয়াস। পাঠক তার পছন্দের বই পড়বে তাতেই আমার পরিশ্রমের স্বার্থকতা।পাঠক বই পড়বে, বই নিয়ে আলোচনা-সমালোচনা করবে, তর্ক বিতর্ক হবে, এতেই তো বই পড়ার স্বার্থকতা। বই পড়ার আনন্দ নিজের মধ্যে না রেখে তা ছড়িয়ে দিন সবার মাঝে।

0 comments: